Oct 6, 2019

যারা নতুন টিউশন শুরু করেছেন বা শুরু করতে চাচ্ছেন,তাদের জন্য কিছু টিপস্

যারা নতুন টিউশন শুরু করেছেন বা শুরু করতে চাচ্ছেন,তাদের জন্য কিছু টিপস্।

১. দেওয়ালে পোস্টার লাগিয়ে টিউশন খুজবেন না।এই পদ্ধতিতে প্রাপ্ত টিউশনি থেকে সম্মান এবং সম্মানী, দুটোই কম পাওয়া যায়।

২. টিউশন পাওয়ার ক্ষেত্রে নিজের শিক্ষক বা কলেজ ও ভার্সিটির বড় ভাইদের সহায়তা নিন।প্রয়োজনে কোন ভালো কোচিং সেন্টারে যোগদান করুন।সেখান থেকেই টিউশনি পাবেন

৩) ৩ দিন বা ৪ দিনের টিউশন নেওয়ার চেষ্টা করবেন। (এতে নিজের জন্য সময় বাচে)

৪. টিউশন শুরুর আগেই অভিভাবকদের সাথে ছুটি ও সম্মানীগত সকল বিষয় বিস্তারিত আলোচনা করে নিবেন।

৫.সম্মানী নির্ধারনের আগে ছাত্র/ছাত্রীর পারিবারিক আয়ের উৎস সম্পর্কে জেনে নিবেন,আপনার সম্মানী যেনো অভাবের সংসারে গোদ এর উপর বিষ ফোড়া না হয়।

৬. টিউশন টিকিয়ে রাখতে চাইলে, ছাত্র বা ছাত্রীর সাথে শুধু পেশাগত সম্পর্কই রাখুন,কোনো আবেগের সম্পর্কে জড়াবেন না।

৭. ছাত্র বা ছাত্রীর সাথে আপনার সম্পর্ক হবে নাতিশীতোষ্ণ।খুব কঠোর না,আবার খুব নরমও না।

৮. নিজেকে সর্ব বিষয়ে সবজান্তা প্রমানের চেষ্টা করবেন না।তাতে আপনার উপরই চাপ বাড়বে। ১ টা বিষয়ের বদলে গার্ডিয়ান ১০টা বিষয় হাসি মুখে চাপিয়ে দেবে।  আপনি চেয়ে চেয়ে দেখবেন। কিন্তু কিছু বলার থাকবে না।তাই অনেক সময় পারা জিনিসও না পারার ভান করা শ্রেয়।

৯. কখনোই অভিভাবকদের আকাশ কুসুম স্বপ্ন দেখাবেন না। যেইটুকু আপনার সাধ্য,সেইটুকুই প্রকাশ করবেন। কারন স্বপ্ন পূরন না হলে অচিরেই আপনার পকেট কেটে যাবে,সাথে সম্মান যাবে ফ্রীতে।

১০. কখোনোই  ভালো সাজতে গিয়ে বা আবেগের ঠ্যালায় সময়ের চেয়ে অধিক সময় পড়াবেন না। কারন ৮০% অভিভাবকদেরই তেষ্টা কখোনোই মেটে না।
আপনি যতো বেশী সময় দিবেন,তারা ততোবেশী সময় চাইবে।
একসময় তারা ভুলেই যাবে যে আপনি ১ ঘন্টা পড়াতেন।আপনাকে আকাইম্মা ভেবে,  মনে মনে তারা ১ ঘন্টাকে ২ ঘন্টা বানিয়ে দিবে,এবং পারলে ৩ ঘন্টা পড়ানোর দাবি করে বসবে।।

১১. সমস্যা থাকলে gap দিবেন। পুরে সময় করে পুষিয়ে দিবেন।  কিন্তু তারপরও যদি অভিভাবক তাতে রাগ করলে টিউশন ছেড়ে দিবেন। নিশ্চয়ই আল্লাহ্ কারো রিযিক আটকে রাখেন না।

১২. কোন টিউশনিই ছোট নয়,শুরুটা অল্প সম্মানী দিয়ে হতে পারে,তাতে মন খারাপ করবেন না।অভিজ্ঞতার সাথে সুনাম ও সম্মানী দুটোই বাড়বে।

১৩. টিউশনি করে নিজের খরচ চালাতে লজ্জাবোধ করবেন না। মনে রাখবেন, আজকের হোম টিউটররাই আগামী দিনের ডাক্তার,ইঞ্জিনিয়ার,প্রভাষক বা সফল ব্যবসায়ী☺

No comments:

Post a Comment