Sep 24, 2019

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি বিষয়ক কিছু প্রশ্ন এবং উত্তর সর্তকতা

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি বিষয়ক কিছু প্রশ্ন এবং উত্তর সর্তকতা


😭প্রশ্ন: ১ম মেধাতালিকায় ৬০% আসন পূর্ন করা হয়??
✌উত্তর: না, ১ম মেধাতালিকায় প্রতিটি কলেজে প্রতিটি বিষয়ের প্রতিটি আসন পূর্ন করে ফলাফল প্রকাশ করা হয়েছে,,, কেবল মাত্র কয়েকটি কোঠার আসন গুলা ফাকা রাখা হয়েছে কারন কোঠার ফলাফল আলাদা ভাবে প্রকাশ করা হয়।

😂প্রশ্ন : ২য় মেধাতালিকায় কারা সু্যোগ পাবে??
✌ উত্তর : আপনি যে কলেজে আবেদন করেছেন ঐ কলেজের ১ম মেধাতালিকায় স্থান প্রাপ্ত সবাই যদি ভর্তি হয় তবে আপনি সু্যোগ পাবেন না। আর যদি ১ম মেধাতালিকায় স্থান প্রাপ্তরা ভর্তি না হয় তখন আসন ফাকা হবে ঐ আসন গুলো ২য় মেধাতালিকার মাধ্যমে পূর্ন করা হবে।

😭 প্রশ্ন: জাতীয় বিশ্ববিদ্যায় এ আসন সংখ্যা ৪লক্ষ ৭০ হাজার প্রায়, অনেকেরি চান্স হয় না ১ম মেরিটে, তাহলে এত গুলো আসন গেলো কথায়??
✌ উত্তর : আমরা যারা আবেদন করেছি সবাই সরকারি কলেজগুলোতে আবেদন করেছি, অনেক বেসরকারি কলেজ আছে যেই গুলাই আসন সংখ্যা থেকে অনেক কম আবেদন করেছে বা আবেদন করে নি এমনো আছে,, এই আসন গুলো ফাকা আছে,,,। এই আসন গুলো পূর্ন করা হবে রিলিজের আবেদনের ফলাফল থেকে।

😭প্রশ্ন ; রিলিজ কি??
✌উত্তর : আপনার ২য় মেরিটেও নাম আসলো না তখন আপনাকে নতুন করে ৫ কলেজ চয়েজ করে নতুন করে আবেদন করতে পারবেন। আবেদনের ক্ষেত্রে মনে রাখবেন কোন কলেজে কোন সাব্জেক্ট এ কতটি আসন ফাকা আছে তা দেখাবে,,, এই ক্ষেত্রে ভেবে চিনতে চয়েজ দিবেন।

😭প্রশ্ন : আমার ১ম মেধাতালিকায় নাম আসছে আমি ভর্তি হলাম না আমার কি ২য় মেধাতালিকায় নাম আসবে??
✌ উত্তর : না আপনার নাম আসবে না । আপনার জন্য ২য় মেধাতালিকার ভর্তির পর রিলিজ এর সুযোগ থাকবে

😭প্রশ্ন: মাইগ্রেশন কখন করা লাগে??
✌ উত্তর ; যারা মাইগ্রেশন করবেন তারা ভর্তির আগে অন লাইন থেকে একটা ফরম উঠাতে হয় ঐ ফরমে মাইগ্রেশন আফসন অন রাখে ফরম উঠাবেন।কারন ফরম একবার উঠানোর পর তা আর পরিবর্তন করা যায় না।

😭 প্রশ্ন: মাইগ্রেশন এ বিষয় পরিবর্তন হয়েছে কিনা বুঝবেন কিভাবে?? বা পরে ভর্তি হবেন কিভাবে??
✌ উত্তর ; আপনি এস এম এস এর মাধ্যমে অথবা অন লাইনে লগইন করে দেখবেন এবং আগের নিয়মে অন লাইন থেকে আরেকটি ফরম উঠাতে হবে এবং আপনার পূর্বের ভর্তিকৃত ডিপার্টমেন্ট এ ঐ ফরম দেখিয়ে আপনার সকল কাগজ প্রত্র এনে নতুন প্রাপ্ত ডিপার্টমেন্ট এ জমা দিবেন।

😭 প্রশ্ন; আমার ৮ বা ৯ এর উপরে ১ম মেরিটে আসে নাই কেন??
✌উত্তর : আপনি যে কলেজে আবেদন করেছেন ঐ কলেজে আবেদন পার্থী অনেক এবং আপনার থেকে ভালো পয়েন্ট ওনাদের।আবার এটাও শুনবেন যে আপনার থেকে অনেক কম পেয়ে অনেকে ১ম মেরিটেই স্থান পাইছে, ওনি এই জন্যই পাইছে অনার কলেজে আসনের তুলনায় আবেদন কম করা হয়েছে

বি:দ্র: মনে রাখবেন ২য় মেরিট থেকে রিলিজ এ চান্স হয় বেশি।

No comments:

Post a Comment